Satkahon Review – দাও অবসর

শ্রদ্ধেয়া মহুয়া লাহিড়ী স্মরণে শুভমিতার কন্ঠে প্রথমবার নজরুলগীতি ‘দাও অবসর’ – Satkahon

সঙ্গীতায়োজন: প্রত্যুষ বন্দ্যোপাধ্যায় | শব্দ প্রক্ষেপণ: গৌতম বসু(Studio Vibrations) | সম্পাদনা: হিরণ্ময় বিশ্বাস

Satkahon Review - দাও অবসর, গানে আবারো মুগ্ধ করলেন শুভমিতা
‘দাও অবসর’

সম্প্রতি আশা অডিও-র ব্যানারে মুক্তি পেল জনপ্রিয় সংগীতশিল্পী শুভমিতা বন্দোপাধ্যায়ের কন্ঠে নজরুলসংগীত ‘একটুখানি দাও অবসর’।

সংগীতায়োজনের পাশাপাশি গানটিতে ‘জ্যোতিধ্বনি’ সঙ্গত করেছেন সরোদ বাদক প্রত্যুষ বন্দোপাধ্যায়।

কিছুদিন আগেই আমাদের ছেড়ে, না ফেরার দেশে পাড়ি দিয়েছেন আশা-র অন্যতম কর্ণধার শ্রদ্ধেয়া মহুয়া লাহিড়ী।

এই গানটি উৎসর্গ করা হয়েছে সেই প্রিয় মানুষটিকে, যাঁর হাত ধরে সংগীতজগতে ঘর বেঁধেছেন বহু নতুন শিল্পী।

এ প্রসঙ্গে বক্তব্য রেখেছেন আশার বর্তমান কর্ণধার অপেক্ষা লাহিড়ী ও শিল্পী প্রত্যুষ বন্দোপাধ্যায়।

কি বললেন তাঁরা জানবো,আসুন আগে শুনে নিই গানটি।

Satkahon Review - দাও অবসর, গানে আবারো মুগ্ধ করলেন শুভমিতা
Click on the image to see full video ‘Dao Obosor
(গানটি শোনার জন্যে ছবিতে ক্লিক করুন)
Satkahon Review – দাও অবসর

দেশজুড়ে লকডাউন এর কারণে বন্ধ সমস্ত রেকর্ডিং স্টুডিও।

তাই বাড়ি থেকেই মোবাইলে রেকর্ড করা হয়েছে গান এবং কম্পিউটারে করা হয়েছে গানের প্রোগ্রামিং।
ভিডিওটি সম্পাদনা করেছেন হিরণ্ময় বিশ্বাস।

Studio Vibrations এর কর্ণধার গৌতম বসুর নির্দেশে একটি জামা কাপড় ভর্তি আলমারির দরজা খুলে সেখানে মোবাইল রেখে গান রেকর্ড করেছেন শুভমিতা।

“গতবছর শুভমিতা দির গাওয়া প্রথম রবীন্দ্রসংগীতটি মুক্তি পায় আমাদেরই ব্যানারে।তখনও মা ছিলেন। গানটি লক্ষাধিক দর্শক-শ্রোতার মন জয় করে। মা খুশি হয়েছিলেন খুবই। এটিও শুভমিতাদির গাওয়া প্রথম নজরুলগীতি। মা নেই আজ। তাই গানটি তাঁকেই উৎসর্গ করা হয়েছে। তবে বলতে পারি উনি যেখানেই থাকুন নিশ্চয়ই খুশি হবেন কারণ এই গানটিও মুক্তির তিন দিনেই ৬৫ হাজারের অধিক শ্রোতার মন জয় করেছে।”

– অপেক্ষা লাহিড়ী (কর্ণধার,আশা অডিও)

সরোদ সঙ্গত করা সম্ভব না হলেও গানটিতে নিজের তৈরি যন্ত্র ‘জ্যোতিধ্বনি’-র প্রয়োগ করেছেন প্রত্যুষ।

সরোদের আঙ্গিকে হলেও সরোদের যে অংশে চামড়া রয়েছে তার জায়গায় এই যন্ত্রে ব্যবহার করা হয় কাঠ।

বৈদ্যুতিন সাহায্যে উৎপন্ন হয় এর শব্দতরঙ্গ।

“শুভমিতা প্রথমবার নজরুলগীতি রেকর্ড করলো, এবং গানটি রেকর্ড ও প্রোগ্রামিং সমস্তটাই করা হয়েছে বাড়ি থেকে। তাই,কাজটা ছিল ভীষণ চ্যালেঞ্জিং।অন্য সময় শুভমিতা গাইলে সেই গানের সঙ্গীত আয়োজনে বিভিন্ন যন্ত্র সঙ্গীতের ব্যবহার করা যেত কিন্তু এবার সেই সুযোগ ছিল না। তবে এই গানে নিজের তৈরি যন্ত্র ‘জ্যোতিধ্বনি’ সঙ্গত করতে পেরে আমার বেশ ভালো লাগছে।”

– প্রত্যুষ বন্দোপাধ্যায়,(সংগীত পরিচালক,সরোদ বাদক)

পেশাদারিত্বই শুধু নয় গানটির মিক্সিং মাস্টারিং এ দক্ষতা এবং অভিজ্ঞতার পরিচয় দিয়েছেন গৌতম বসু।

একদিকে শুভমিতার কন্ঠে,গায়কীতে মুগ্ধ শ্রোতা, অন্যদিকে প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়ের অনবদ্য সঙ্গীতায়োজন।

সবমিলিয়ে শ্রোতাদের খাতা কলমে গানটি যে দশে দশ পেয়েছে তা বলাই বাহুল্য।

COPYRIGHT © 2020 SATKAHON

4 thoughts on “Satkahon Review – দাও অবসর, গানে আবারো মুগ্ধ করলেন শুভমিতা”

  1. Anwesha Samajdar

    শুভমিতার গলায় এতো সুর ! এতো pathos ! এ গান টা প্রানের আরাম হয়ে ওঠে … এক পশলা ঠান্ডা হাওয়ার মতো মনের মধ্যে বিছিয়ে যায় … প্রত্যূষ ব্যানার্জীর সঙ্গীতায়োজন পুরো গান টা কে ঘুম পাড়ানি দোলনার মতো নরম মৃদু আশ্রয়ে আলতো করে ধারন করেছে যেন ! আর জ্যোতিধ্বনির নাদ ব্রহ্মের মতো গম্ভীর স্বর গানের pathos কে গান থেকে চরাচরে ছড়িয়ে দিয়ে যায় …

  2. Anwesha Samajdar

    শুভমিতার গলায় এতো সুর ! এতো pathos ! এ গান প্রানের আরাম হয়ে ওঠে … এক পশলা ঠান্ডা হাওয়ার মতো মনের মধ্যে বিছিয়ে যায় … প্রত্যূষ ব্যানার্জীর সঙ্গীতায়োজন পুরো গান টা কে ঘুম পাড়ানি দোলনার মতো নরম মৃদু আশ্রয়ে ধারন করে আছে যেন ! আর জ্যোতিধ্বনির নাদ ব্রহ্মের মতো স্বর গানের pathos কে গান থেকে চরাচরে বিছিয়ে দিয়ে যায় …

  3. শাস্ত্রীয় গায়কীর পূর্ণ প্রতিফলন, আশা অডিওর মারফত ওনার কন্ঠে খেয়াল শুনতে চাই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *