Satkahon Review – বানী তব ধায়, আর্য সঙ্গীত আকাদেমির পরিবেশনায়
Satkahon Review – বানী তব ধায়
১৯৮১ সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র ছিলেন বাবা শিবপ্রসাদ ভট্টাচার্য, সান্নিধ্য পেয়েছেন মায়া সেন, সুচিত্রা মিত্র, অশোকতরু বন্দ্যোপাধ্যায় প্রভুত গুণী জনের।
তাঁর সঙ্গীত প্রেমের উত্তরসুরি হিসেবে সেই ধারাকেই কণ্ঠে বহন করে চলেছেন তাঁর সুপুত্র আর্য শাওন ভট্টাচার্য।
এমনকি মা শ্যামলী ভট্টাচার্যের সাংগীতিক সাহচর্যও কম নয় তাঁর জীবনে।
স্নাতক স্তরে সাংবাদিকতা নিয়ে পড়াশুনা করলেও স্নাতকোত্তর স্তরে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় এর রবীন্দ্রসঙ্গীত বিভাগ থেকে স্বর্ণ পদক নিয়ে উত্তীর্ণ হন আর্য।
বাচিক শিল্পী শুভদীপ চক্রবর্তীর পরামর্শে প্রতিষ্ঠা করেন নিজের সঙ্গীত প্রতিষ্ঠান আর্য সঙ্গীত আকাদেমি।
বিশ্ব সঙ্গীত দিবসকে কেন্দ্র করে আর্য সঙ্গীত আকাদেমি গত ২৩শে জুন আয়োজন করে “বানী তব ধায়”, একটি ডিজিটাল সঙ্গীত অনুষ্ঠান।
বিভিন্ন ধারার সঙ্গীত, নৃত্য ও কবিতা পরিবেশিত হয় এবং সঙ্গীত জগতের জনপ্রিয় শিল্পীরা অংশগ্রহন করেন সেই অনুষ্ঠানে।
শুনে নিই প্রতিষ্ঠানের কর্ণধার আর্যর মুখে কিছু কথা…
অনুষ্ঠানটিকে প্রযুক্তিগত দিক থেকে সাহায্য করেছেন তনুজ,সন্দীপন ও রাতুল। সামগ্রিক ভাবনায় ড. সংযুক্তা সিদ্ধান্ত।
বিশিষ্ট শিল্পীদের মধ্যে ছিলেন দেবদৃতা ভট্টাচার্য (ভজন),মহুয়া বন্দ্যোপাধ্যায়(আধুনিক গান),নাহিদ নাজিয়া এবং সৈয়দ আল ফারুক(গান ও কবিতা, লন্ডন),অঙ্কিতা সেনগুপ্ত (ওডিসি নৃত্য),গৌঢ় গোপাল সরকার (কীর্তন),তৃণা ঘোষ এবং ঋত্ত্বিক বন্দোপাধ্যায়(দ্বৈত কবিতা),মহঃ তৌফিকুজ্জাহমান অপু (নজরুলগীতি, বাংলাদেশ), অর্জুন কর (Western Music), মনোজ মূরলী (সুরকথন), ভূমিকা গঙ্গোপাধ্যায় (রবীন্দ্রসংগীত), নিলয় পাল দীপ্ত (কবিতা পাঠ, বাংলাদেশ বেতার)।
নৃত্য গীত ও কবিতায় রথ যাত্রার পুণ্য দিন আরও মাধুর্য ও পরিপূর্ণতা লাভ করে।
আসুন দেখে নেওয়া যাক অনুষ্ঠান টি…
বাণী তব ধায়
Posted by Arya Sangeet Academy on Tuesday, 23 June 2020
আর্য বলেন, “শিল্পসত্ত্বা বা শিল্পীরা অনেক যুগ ধরে অবহেলিত, তবুও হাসি মুখে লড়াই করে চলেছেন তাঁরা, বর্তমান এই কঠিন পরিস্থিতিতে, প্রত্যেক শিল্পীকে একে অপরের পাশে এসে দাঁড়াতে হবে, একসাথে আরও কাজ করতে হবে। তবেই সামগ্রিক ভাবে শৈল্পিক ও অর্থনৈতিক দিক থেকে কিছুটা হলেও জোর পাবে শিল্প জগত ও কলাকুশলীরা। বন্দুকের নল থেকে বিদেশী শক্তির আক্রমণ, রাষ্ট্রের অভ্যন্তরীন অরাজকতা কিংবা বর্তমান মহামারী সকল ক্ষেত্রেই গান বা যে কোনো শিল্প কর্ম হয়ে উঠেছে প্রতিবাদের ভাষা আবার কখনও মনের আরাম বা সঠিক পথের দিশারী। সেই শৈল্পিক জগতকে সুরক্ষিত রাখা বা তার প্রতি আমাদের সকলেরই ভীষণ ভাবে যত্নশীল হওয়া দরকার। শিল্প চেতনা হল সমাজের কাঠামো, তাই যে কোনো পরিস্থিতিতেই শিল্পজগতকে লালন পালনের দায়িত্ব আমাদের উপরেই নিতে হবে“
SAPTARSHI SAHA | SATKAHON
COPYRIGHT © 2020 SATKAHON