Satkahon Review – গণেশ বন্দনা – মনীন্দ্র সঙ্গীত তীর্থ

Satkahon Review - গণেশ বন্দনা
গণেশ বন্দনায় মনীন্দ্র সঙ্গীত তীর্থ

Satkahon Review – গণেশ বন্দনা

হিন্দুস্তানি সঙ্গীতের অন্যতম একটি ধারা ‘ভজন’। প্রধানত ভক্তিকে আশ্রয় করেই এর বিস্তার। মধ্যযুগীয় ভজন রচয়িতা বা পদকর্তাদের মধ্যে অন্যতম নাম তুলসী দাস।

তাঁর রচিত একটি গনেশ বন্দনা পরিবেশিত হল মনীন্দ্র সঙ্গীত তীর্থের ছাত্রছাত্রীবৃন্দের কণ্ঠে।

গনেশ পুজায় ব্যবহার করা হয় না তুলসিপাতা। কথিত আছে, দেবী তুলসী গনেশ কে বিবাহের প্রস্তাব দিলে তিনি সেই প্রস্তাব ফিরিয়ে দেন, সেই অভিমানে দেবী তাঁকে তিরস্কার করেন। গনেশ তখন অভিশাপ দেন যে তাঁর বিবাহ হবে এক দৈত্যের সঙ্গে। তারপর যখন দেবী তুলসী তাঁর থেকে ক্ষমা চান, তখন গনেশ বলেন, তুলসীকে সব চেয়ে পবিত্র বলে মেনে নিয়ে একদিন সবাই তাঁকে পুজায় গ্রহন করবেন তবে গনেশের নিজের পুজায় কখনোই তুলসীর ব্যবহার করা যাবে না।

গল্পকথা যাই হোক না কেন সঙ্গীতের পুজায় নেই কোন বাধা, তাই পদকর্তা তুলসী দাসের ভজনে স্থান পেয়েছে গনেশ বন্দনা।

গণেশ বন্দনা

মনীন্দ্র সঙ্গীত তীর্থের ছাত্রছাত্রীদের গাওয়া এই তুলসী দাসের এই পদটি তে সুর করেছেন প্রতিষ্ঠানের কর্ণধার, বিশিষ্ট শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী পণ্ডিত কৌশিক ভট্টাচার্য

গানটির সামগ্রিক ভাবনা,ও সঙ্গীত পরিচালনা তাঁরই।

বেনারস ঘরানার বিখ্যাত তবলা বাদক পণ্ডিত কিষন মহারাজজী তাঁর যেকোনো অনুষ্ঠানের শুরুতেই গণেশ বন্দনায় একটি বোল বানী বাজাতেন।

সেই বোল বানী বা ‘পড়ন’ টিতে সুর দিয়ে সেটিকে এই গানের শুরু তে ব্যাবহার করা হয়েছে এবং গানের শেষে আছে তারানা।

গৃহবন্দী ছাত্রছাত্রীদের গান-বাজনা-পড়াশুনা চলছে ইন্টারনেট এর সাহাজ্যেই। সকল এর মানসিক অবসাদ কে কাটিয়ে তোলার জন্যেই একত্রিত এই প্রয়াস।

Satkahon Review - গণেশ বন্দনা
মনীন্দ্র সঙ্গীত তীর্থের ছাত্রছাত্রীবৃন্দ

গানে অংশ গ্রহন করেছেন মেঘনা জানা,অভিনন্দন মন্ডল,নীলম দাস,শ্রুতি মাইতি,দেবার্ঘ‍্য নাথ,সংহিতা চক্রবর্তী,কিন্কিনী চক্রবর্তী,সাত্বিক ঘোষ,শ্রীময়ী চ‍্যাটার্জী,সোমনন্দা মুখার্জি,তৃষা দাস,রিতজা সামন্ত,বিভাংশু সাহা,অনন‍্যা কাপরি,অন্বেষা দলুই,রাফিয়া করিম,সুফিয়া করিম,সোহেলা শীল,ঐশিক ভট্টাচার্য,মেঘমল্লার দাস, সীমিতা দত্ত,অর্জমা জানা,দিপেন্দু হাজরা,শ্রীপর্ন বোস,সুকৃতি মান্না,প্রিয়দর্শিনী কোলে,জুধাজিৎ মান্না,মধুরিমা ঘোষ,সর্বজিৎ নন্দ,শিবাশিষ লাহিড়ী,কৃত্তিকা প্রামানিক ,বিদিশা বারিক,উমা মুখার্জি,উশষী ব‍্যানার্জী,বিতান ঘোষ।

সামগ্রিক সহযোগিতা করেছেন কৌলিক ভট্টাচার্য। গানটির প্রোগ্রামিং, শব্দ প্রক্ষেপন এবং সঙ্গীতায়োজন করেছেন অর্ঘ্যকমল চট্টোপাধ্যায়।

ছাত্রছাত্রীরা যে যার বাড়ি থেকেই নিজেদের ভিডিও করেছেন, ভিডিওগুলি কে একত্রিত করে একটি সম্পূর্ণ রুপ দিয়েছেন ভিডিও সম্পাদক নীলার্ঘ্য ব্যানার্জি।

ভিডিও টি মুক্তি পেয়েছে মনীন্দ্র সঙ্গীত তীর্থের অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে।

COPYRIGHT © 2020 SATKAHON

3 thoughts on “Satkahon Review – গণেশ বন্দনা – মনীন্দ্র সঙ্গীত তীর্থ”

  1. অসাধারণ ও সার্থক প্রচেষ্টা। সমগ্র কলাকুশলীর অতি উচ্চ মার্গের উপস্থাপনা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *