Satkahon Interview – সায়নী চক্রবর্তী | সাক্ষাৎকারে বিশিষ্ট নৃত্যশিল্পী
Satkahon Interview – সায়নী চক্রবর্তী
জনপ্রিয়তা পাবার উদ্দেশ্য নিয়ে শিক্ষা শুরু করেননি তিনি। অন্তরের কথা শুনেছেন, বুঝেছেন শাস্ত্রীয় নৃত্যশৈলী ভরতনট্যম তাঁর শরীরে-মনে নিজের ঘর বাঁধছে।
শিল্প প্রতিদান দিয়েছে অগুন্তি মানুষের ভালোবাসা, সম্মান।
আপনাদের জন্যে রইল তাঁর এই শিল্প জীবনের যাত্রা পথের কিছু গল্প ও তাঁর পাঠানো Exclusive Video …
নৃত্যজীবন শুরুর গল্পে ছোট্ট সায়নী কেমন ছিল?
বাঙালী বাড়িতে যেমন ছোট বেলা থেকেই মেয়েদের নাচ বা গান বা দুটোই শিখতে পাঠানো হয় তেমনই আমাকেও মা বাবা নাচে আর গানে ভর্তি করেন।
মা চেয়েছিলেন আমি নাচ,গান শিখি।
হয়ত সেটা খুব উচ্চাকাঙ্ক্ষা রেখে নয়,কিন্তু মা নিজে উদ্যোগ নিয়েই আমাকে নাচ,গান শেখাতে শুরু করলেন বাড়ির কাছেই এক প্রতিষ্ঠানে।
যদিও সেই সময় শুধুমাত্র ভরতনট্যম শিক্ষা প্রতিষ্ঠান ছিল না। প্রতিষ্ঠানে তখন শাস্ত্রীয়নৃত্য- রবীন্দ্রনৃত্য থেকে সৃজনশীল সবরকমই শেখানো হত।
আমি গুরু থাঙ্কমুনি কুট্টির ছাত্র শ্রী প্রদীপ দে-র কাছে প্রথম ভরতনট্যম ও অন্যান্য শৈলীর নাচ শিখেছি।
ভরতনট্যম এর মত একটি শাস্ত্রীয় নৃত্যশৈলীর প্রতি ভালোবাসা তৈরি হল কিভাবে?
নাচ শেখা শুরু হবার পর আমি এবং বাবা মা দুজনেই বুঝতে পারলাম যে অন্যান্য যে কোন বিষয় এর থেকেও নাচের প্রতি, মূলত ভরতনট্যম নৃত্য শৈলীর প্রতি আমার একমাত্র আগ্রহ।
যাইহোক, তারপর আমি স্নাতক স্তরের পড়াশুনো শেষ করি কিন্তু এটা একটা অদ্ভুত ব্যাপার যে, নাচ ভালবাসলেও আমি বড় হয়ে একজন নৃত্যশিল্পী হবো, একথা তখনও ভাবিনি।
অনেক ছেলেমেয়ে জন্মগত প্রতিভা নিয়ে জন্মায় কিন্তু বড় হবার সাথে সাথে সমর্থনের অভাবে সেই প্রতিভা শখ এ রুপান্তরিত হয় এবং অবশেষে হারিয়ে যায়।
কিন্তু আমার বাবা মা কখন জোর দেন নি যে তোমাকে পড়াশুনায় সেরার শিরোপা পেতে হবে বা চাকরির করতেই হবে।
নাচ সম্বন্ধে বিশদ না জেনেও ওনারা বলেছেন যেটাই করো মন দিয়ে করো, তাই আমার নৃত্য জীবনে যে সফলতা আমি পেয়েছি তার জন্যে অনেকাংশে আমি মা বাবার কাছে কৃতজ্ঞ।
LIKE FOLLOW AND SHARE : SATKAHON NEWS ON FACEBOOK
Satkahon Interview – সায়নী চক্রবর্তী
CLICK HERE @SATKAHONNEWS/
পেশাগত ভাবে সায়নী চক্রবর্তী আত্মপ্রকাশ করলেন কবে?
নানা শৈলীর নাচ শিখলেও আমি আমার অন্তরে ভরতনট্যম কে উপলব্ধি করেছিলাম। কিন্তু প্রথম দিকে ছোট ছিলাম অতটা বুঝিনি, তখন আমি ভাবলাম আমি তাহলে এই সমস্ত শৈলীর বাইরে নতুন কিছু শিখি।
তখন স্নাতক স্তরের পড়াশুনো চলছে, পাশাপাশি আমি পাশ্চাত্য নৃত্য শৈলী এবং কত্থক শিখতে গড়িয়ায় RHYTHMOSAIC INSTITUTE OF DANCE এ যোগদান করলাম।
আমার বিষয় ছিল মূলত JAZZ এছাড়াও CONYEMPORARY,TAP, BATTET,কত্থক ইত্যাদি শিখেছি.
RYTHMOSAIC এ শেখাকালীন আমি বুঝতে পারি নাচের প্রতি ঠিক কতটা মনোযোগ ও অধ্যাবসায় থাকলে তবে একটি নির্দিষ্ট বিষয়ে কিছুদুর এগোনো যায়, কিছু শেখা যায়।
সেখানে আমি গুরু হিসেবে পাই বিশিষ্ট নৃত্যশিল্পী ডঃ মিতুল সেনগুপ্তকে।
তাঁকে যখন আমি প্রথম মঞ্চে একটি একক পরিবেশনা করতে দেখলাম তখন আমি মন থেকে বুঝলাম আমিও একজন PERFORMER হতে চাই।
RYTHMOSAIC এর সাথেই আমার প্রথম বিদেশযাত্রা Bangkok International dance festival এ.
তাহলে ভরতনট্যম?
হ্যাঁ, আমি যখন চোখ বন্ধ করে নিজেকে মঞ্চে দেখতাম আমি নিজেকে একজন ভরতনট্যম শিল্পী হিসেবেই দেখতাম।
JAZZ নিয়ে পেশাগত নৃত্যজীবন শুরু করলেও আমার মনে হত এই শৈলীতে আমি পরিপূর্ণ ভাবে নিজেকে অর্পণ করতে পারছি না কারণ আমার ভিতরে একজন ভরতনট্যম শিল্পী ঘুমিয়ে আছে।
আমি বুঝতে পারছিলাম না কোন রাস্তায় গেলে আমি আমার অস্থিরতার উত্তর পাব।
মিতুল দি ঠিক সেই সময় আমাকে বললেন, তোর যেটা মন চায় তুই সেটা কর।
তারপর উত্তরপাড়ায় শ্রী রাজদীপ বন্দ্যোপাধ্যায় এর কাছে প্রথম শুধুমাত্র ভরতনট্যম শিখতে যাই।উনি আমাকে অনেক যত্ন নিয়ে শিখিয়েছেন।
তার বেশ কিছু বছর পর কলকাতায় একটি ওয়ার্কশপ এঁর সুত্রে আমার পরিচয় হয় স্বনামধন্য নৃত্যশিল্পী বিদুষী শ্রীমতী রমা বৈদ্যনাথন এঁর সাথে। আমি যতবার ওনার শেখানো নৃত্যকে আত্মস্থ করেছি ততবার অনুভব করেছি আমি এই পথের সন্ধানই এতদিন খুঁজে এসেছি।
তারপর থেকে গত ৬-৭ বছর হল আমি তাঁর কাছেই শিখছি।
শিব-তান্ডভ বিপুল জনপ্রিয়তা পায়, প্রচলিত কথায় বলতে গেলে ভাইরাল, এই নির্মাণের প্রেক্ষাপটে কি চিন্তাভাবনা কাজ করেছে?
আমি আসলে একদমই Million views হবে ভেবে কাজটা করিনি,আমি এ ব্যাপারে কিছু বুঝতাম না।
আমার ইচ্ছে হয়েছিল তাই করেছিলাম, আমি আশা করিনি আমি এতটা ভালো সাড়া পাব।
কিন্তু ভিডিও টি প্রায় ১৩ লক্ষ মানুষ দেখেছেন এবং প্রতিটি মঞ্চে যখন আমাকে তাঁরা এই কাজের সন্মান দিচ্ছেন, আমি তখন বুঝলাম যে মানুষ আমার থেকে কি চান, তখন আমার একটা দায়বদ্ধতা তৈরি হল।
অবশ্যই আমি গুরুদের ছত্রছায়া পেয়েছি কিন্তু ‘তান্ডভ’ -এর এই ভিডিও আমার নিজের নৃত্য-পরিকল্পনা।
একজন নবীন শিল্পী হিসেবে আমি এতটা ভালোবাসা পাবার যোগ্য কিনা বলতে পারব না, কিন্তু যে প্রতিক্রিয়া বা সাড়া আমি মানুষের থেকে পেয়েছি আমি সারাজীবন কৃতজ্ঞ থাকব এবং চেষ্টা করব মানুষের এই ভালোবাসার মান যেন রাখতে পারি।
‘তান্ডভ’ মুক্তি পাবার ১ বছর বাদে ‘অয়ি গিরি নন্দিনী’ মুক্তি পায়। এত দেরী কেন? এখন তো অনেকেই নিয়মিত ভিডিও প্রকাশ করছেন তাছাড়া অনেক নবীন শিল্পীদের লক্ষ্যই হয়ে উঠেছে ভাইরাল হতে হবে নইলে শিল্পচর্চা করে কোন লাভ নেই…
এই প্রশ্নের পরিপ্রেক্ষিতে বলছি,আমার মনে হয় শাস্ত্রীয় শৈলীকে স্বল্প সময়ের মধ্যে বার বার ঝলকের মত নিয়ে আসা যায় না।
আমি তখনই একটা কাজ নিয়ে আসব যখন আমার মনে হবে আমি তৈরি।
নাহলে এর মান টা কোথাও গিয়ে ক্ষুণ্ণ হয়ে যায়।
জনপ্রিয়তা পাবার ইচ্ছেটা ভুল নয় কিন্তু এর পিছনে এক পরিশ্রমের এক যাত্রা আছে, সেই যাত্রা না পেরলে দ্রুত গতিতে পাওয়া জনপ্রিয়তা কিন্তু দ্রুততর গতিতে হ্রাস পেয়ে যাবে ।
আমি যদি শিল্পের প্রতি নিবেদিত হই তাহলে কিন্তু এক না এক দিন শিল্প আমাকে ঠিক প্রতিদান দেবে।
নৃত্য-পরিকল্পনা বা Choreography এর উপর কোন Copyright নেই, তাই অনেকেই অন্যের পরিকল্পনা নিজের বলে প্রকাশ করছেন। এর কোন সমাধান আছে কি?
এই যে সমস্যা এটা কিছু মানুষের স্বভাবগত সমস্যা।
একজন মানুষ যদি নিজেকে শিল্পী বলে দাবী করেন তাহলে অবশ্যই নিজস্ব উদ্ভাবনী ক্ষমতা আছে বলেই বলছেন।
উদ্ভাবনী ক্ষমতা না থাকলে তিনি শিল্পী নন।
অন্যের কাজ কে নিজের বলে প্রচার করলে সাময়িক জনপ্রিয়তা পাওয়া যাবে, দর্শক বলবেন বাহ বাহ কিন্তু দিনের শেষে তাঁর নিজের মনে হবে আমি নিজে কিছুই করলাম না।
Copyright এলেও কোন লাভ হবে না যদি না মানুষ নিজের রুচি বদলান।
উল্লেখযোগ্য কিছু মঞ্চ অনুষ্ঠান?
‘অনুরণন’ আমার নৃত্য পরিকল্পনায় আমার প্রথম কাজ,অনুষ্ঠিত হয় উত্তম মঞ্চে, শুরুর দিকের কাজ হলেও আমার খুব প্রিয় একটা অনুষ্ঠান ছিল।
আমার গুরু বিদুষী শ্রীমতী রমা বৈদ্যনাথন এর সাথে আমি কোনার্ক উৎসব এ একসাথে নৃত্য পরিবেশনা করেছি, এটা আমার সৌভাগ্য, জীবনের একটা পরম পাওয়া।
আমার সমস্ত অনুষ্ঠানের মধ্যে এগুলি খুবই স্মৃতিবহুল।
LIKE FOLLOW AND SHARE : SATKAHON NEWS ON FACEBOOK
Satkahon Interview – সায়নী চক্রবর্তী
CLICK HERE @SATKAHONNEWS/
জীবনে মনে রাখার মত কোন অভিজ্ঞতা?
ভারতবর্ষের বিভিন্ন গ্রামীণ এলাকায় এখনও শিক্ষার আলো সেভাবে পৌঁছায় নি।
সেখানে Spicmacay সংস্থার আয়োজনে আমি নৃত্য শিক্ষিকা হিসেবে গেছি।
তারা আমার নাচ দেখে আমাকে বলেছে আপনি আমাদের আজ যা শেখালেন তা কোনোদিনও ভুলতে পারব না।
এই যে কিছু না পাওয়া মানুষদের আমি সামান্য কিছু দিতে পেরেছি এই অভিজ্ঞতা আমি কোনোদিন ভুলবো না।
নিজের নৃত্য প্রতিষ্ঠান নিয়ে কোন ভাবনা?
আমার নৃত্য প্রতিষ্ঠান ‘ধ্রুব’। গত ৫ বছর হল এটি আমি শুরু করেছি।
ধ্রুব শব্দের অর্থ লক্ষ্য।
আমি একটা লক্ষ্য নিয়ে এই প্রতিষ্ঠান শুরু করেছি এবং আমি চাই এখানে যারা শিখতে আসে তারাও যেন নিজের লক্ষ্য খুঁজে পায়।
আগামী দিনে নতুন কাজ কবে পাব?
একটা নতুন কাজ নিয়ে চিন্তাভাবনা চলছে। পরিস্থিতি স্বাভাবিক হলে সবার আগে সেটি মুক্তি পাবে।
আমি মনে করি একজন প্রকৃত শিল্পী হতে গেলে শিল্পের বিষয় নিয়ে একটু পড়াশুনা করতে হয়।
আমি এই লকডাউনকে কাজে লাগিয়ে বেশ খানিকটা পড়াশুনা করার সময় পেলাম,কারণ প্রায়শ অনুষ্ঠানের চাপে তা অনেক সময় হয়ে ওঠে না।
আশাকরি কাজটি মুক্তি পাবার পর সকলের সেটি ভালো লাগবে।
COPYRIGHT © 2020 SATKAHON